Beware of Piles 'Untreated'.(পাইলসের ‘অপচিকিৎসা’ থেকে সাবধান হোন)।

পাইলসের ‘অপচিকিৎসা’ থেকে সাবধান হোন
Beware of Piles 'Untreated'

পাইলস একটি যটিল রোগ বলা চলে।কারণ এই রোগটি অনেক কষ্ট দায়ক।পাইলসের চিকিৎসা সঠিকভাবে করা প্রয়োজন। ‘অপচিকিৎসা’ রোগের জটিলতাকে অনেক গুণ বাড়িয়ে দেয়। ‘অপচিকিৎসা’ হলে পুনরায় রোগীকে সুস্থ করতে চিকিৎসকেরও অনেক বেগ পেতে হয়। তাই প্রয়োজন সঠিক চিকিৎসা।

এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক সালমা ইয়াসমীন চৌধুরী। বর্তমানে তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে সার্জারি বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্নঃ দুঃখজনক হলেও সত্য বাংলাদেশে সবচেয়ে বেশি ‘অপচিকিৎসা’ পাইলসের হয়। আমরা দেখে থাকি বিভিন্ন অলিগলিতে বিনা চিকিৎসায় পাইলসের অস্ত্রোপচার হচ্ছে। এ ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে আপনি কী বলবেন?

উত্তরঃ আমরা অনেক রোগী পাই যারা মানুষের বিজ্ঞাপনের প্রলোভনে পড়ে টাকা-পয়সা বাঁচানোর জন্য ফাঁদে পড়ে। সমস্যা হলে এরপর হয়তো আমাদের কাছে আসে। সেই ক্ষেত্রে সচেতনতা বাড়ানো ছাড়া আসলে আর কিছু করার নেই। যারা এসব কাজ করে তাদের খুব কঠোর হাতে শাস্তি দেওয়ার বিকল্প নেই। যে ভুক্তভোগী সে জানে কতটুকু কষ্ট হয়।
অনেক ক্ষেত্রে পায়খানার রাস্তায় কোনো দাহ্য পদার্থ লাগিয়ে দেয়। এতে পাইলস তো পড়ে যায়, তবে এর সঙ্গে পায়খানার রাস্তা কিছু অংশ পড়ে যায়। এরপর যখন চিকিৎসকের কাছে আসছে তখন আর কিছু করার থাকে না। তখন রোগীরাও অনেক ভোগে। আর চিকিৎসকদেরও এটি ঠিক করতে অনেক বেগ পেতে হয় সময় লেগে যায় অনেক। তাই সঠিক সময়ে চিকিৎসা প্রয়োজন।

ধন্যবাদ সকল কে।

Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?