If you get high blood pressure, eat it immediately. If you get high blood pressure, what will you do immediately?

হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ বৃদ্ধি পেলে তাৎক্ষনিক যা খাবেন।উচ্চ রক্তচাপ বৃদ্ধি পেলে তাৎক্ষণিক কি করবেন?
If you get high blood pressure, eat it immediately. If you get high blood pressure, what will you do immediately?

হাই প্রেসারের রোগি সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কখন কখন বুঝে উঠতে পারছে না কি করা উচিত। হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন অনেকেই। সঠিক খাদ্যগ্রহণের মাধ্যমে এর থেকে দূরে থাকা সম্ভব। উচ্চ রক্তচাপ কমানোর জন্য এমন সব খাবারের পরিকল্পনা করতে হবে, যাতে থাকবে পর্যাপ্ত ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম।
কারণ খাদ্যের এসব উপাদান উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক। কম চর্বিযুক্ত দুধ বা চর্বিবিহীন দুধ বা দুধজাত খাদ্য যেমন দই ইত্যাদিতে পাওয়া যায় পর্যাপ্ত ক্যালসিয়াম।
তাজা ফল যেমন আপেল, কলা আর শাক-সবজি হচ্ছে পটাশিয়ামের ভালো উৎস। টমেটোতেও আছে বেশ পটাশিয়াম।
বেশি ম্যাগনেশিয়াম পাওয়া যায় দানা শস্য বা গোটা শস্য, বিচি জাতীয় খাবার, বাদাম, শিমের বিচি, ডাল, ছোলা, লাল চালের ভাত, লাল আটা, আলু, সবুজ শাক-সবজি, টমেটো, তরমুজ, দুধ ও দই ইত্যাদিতে।

১. দুধ জাতিয় খাবারঃ কম চর্বিযুক্ত দুধ বা চর্বিবিহীন দুধ বা দুধজাত খাবার প্রতিদিন খেতে হবে ২ থেকে ৩ সার্ভিং বা ১ কাপ। এক সার্ভিং বা ১কাপ দুধ বা দুধজাত খাবার মানে আধা পাউন্ড বা এক গ্লাস দুধ অথবা এক কাপ দই।
৩. বিভিন্ন প্রকার ফলঃ ফল ৪ থেকে ৫ সার্ভিং বা ১কাপ প্রতিদিন। টুকরো টুকরো করে কাটা আধা কাপ ফল কিংবা মাঝারি সাইজের একটা আপেল বা অর্ধেকটা কলা অথবা আধা কাপ ফলের রস এতে হবে ফলের এক সার্ভিং বা ১ কাপ । ফলের রসের চেয়ে আস্ত ফলই ভালো।
৪. পছন্দমত বিভিন্ন প্রকার শাক-সবজিঃ শাক-সবজি প্রতিদিন প্রয়োজন ৪ থেকে ৫ সার্ভিং। শাক-সবজির এক সার্ভিং মানে এক কাপ কাঁচা শাক বা আধা কাপ রান্না করা শাক।
৫. শস্য দানা জাতিয় খাবারঃ দানা শস্য প্রতিদিন দরকার ৭ থেকে ৮ সার্ভিং। দানা শস্যের এক সার্ভিংয়ের উদাহরণ হলো এক স্লাইস রুটি অথবা আধাকাপ ভাত বা এক কাপ পরিমাণ গোটা দানা শস্য।
৬. বিচি জাতীয় খাবারঃ বিচি জাতীয় খাবার প্রতি সপ্তাহে প্রয়োজন ৪ থেকে ৫ সার্ভিং। বিচি জাতীয় খাবারের এক সার্ভিংয়ের উদাহরণ হলো এক কাপের তিন ভাগের এক ভাগ বাদাম বা আধাকাপ রান্না করা শিম বা মটরশুঁটি।

সাক্ষাতকার টি মনোযোগ সহকারে পড়ুনঃ-


বর্তমান জীবনে উচ্চ রক্তচাপের সমস্যাটি সচরাচর। শুধু বয়স্কদের নয়, অনেক তরুণের ক্ষেত্রেও এখন উচ্চ রক্তচাপের প্রবণতা দেখা দেয়। এই সমস্যার কারণে দেহে বিভিন্ন জটিলতা তৈরি হয়। এ বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. নূর আলম।

প্রশ্নঃ হাইপার টেনশন বা উচ্চ রক্তচাপ শব্দটির সঙ্গে সবাই কম-বেশি পরিচিত। তবু জানতে চাচ্ছি উচ্চ রক্তচাপ বলতে আমরা কী বুঝি?

উত্তরঃ সবার শরীরেই রক্তে নির্দিষ্ট একটি চাপ থাকে। সিস্টোলিক যেটা সেটা যদি ১৪০ বা তার বেশি হয়, আর ডায়াস্টোলিক বা তার নিচেরটা যদি ৯০ বা তার বেশি হয়, তাহলেও তাকে উচ্চ রক্তচাপ বলা হয়।

প্রশ্নঃ এই উচ্চ রক্তচাপ কতটা ভয়াবহ হতে পারে এবং মানুষের জীবনে এর কারণে কী কী জটিলতা হতে পারে?

উত্তরঃ উচ্চ রক্তচাপ তো অনেক জটিলতা তৈরি করে। তার আগে আমরা একটু জেনে নিই উচ্চ রক্তচাপের কী লক্ষণ রয়েছে বা এটা হলে মানুষ কী বোধ করে।

অনেক সময়েই দেখা যায় উচ্চ রক্তচাপের কোনো উপসর্গ নেই। জ্বর বা অন্য কোনো কারণে রোগী চিকিৎসকের কাছে গিয়েছেন, চিকিৎসক হয়তো প্রেসার মেপে দেখলেন উচ্চ রক্তচাপ। আবার কিছু লক্ষণ থাকতে পারে। যেমন : মাথাব্যথা, ঘাড়ে ব্যথা, বমি ইত্যাদি। রোগীদের ক্ষেত্রে দেখা যায়, অনেকের মধ্যে উপসর্গ থাকে না। আবার অনেকের উপসর্গ থাকে।

প্রশ্নঃ উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার কারণগুলো কী কী?

উত্তরঃ শতকরা ১০০ ভাগ রোগীর ৯৫ ভাগের মধ্যে সাধারণত কোনো কারণ খুঁজে পাওয়া যায় না। বাকি পাঁচ ভাগের মধ্যে কারণ থাকে। এর মধ্যে রয়েছে কিডনিজনিত রোগ, কিছু হরমোনাল রোগ, কিছু রক্তনালির রোগ ইত্যাদি।

প্রশ্নঃ লক্ষণগুলা প্রকাশ পেলে তার আসলে কী করণীয়?

উত্তরঃ যেই উপসর্গগুলোর কথা বললাম সেগুলো উচ্চ রক্তচাপ ছাড়াও অন্য কোনো কারণে হতে পারে। আর এ ধরনের লক্ষণ প্রকাশ পেলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। এখন তো ঘরেই অনেকে রক্তচাপ মাপার মেশিন কিনে রাখেন। অনেকেই অনেক শিক্ষিত, রক্তচাপ মাপতে পারেন। এ ধরনের লক্ষণ দেখা দিলে রক্তচাপটা একটু দেখে নিলে এ সম্বন্ধে ধারণা পেতে পারেন।

প্রশ্নঃ যখন রোগী আপনাদের কাছে আসছে এবং আপনারা সমস্যাটি নির্ণয় করছেন, তখন চিকিৎসা কী হয়?

উত্তরঃ লবণ খেলে উচ্চ রক্তচাপ বাড়ে, লবণ খাওয়া নিষেধ করি। তাঁর জীবনযাত্রায় একটু পরিবর্তন আনতে বলি। যদি তাঁর ওজন বেশি থাকে, সেটি নিয়ন্ত্রণ করতে বলি। এরপর আমরা তাঁকে ওষুধ দিই।

প্রশ্নঃ এই ওষুধগুলো কি সারা জীবন খেতে হয়? এই ভয়ে হয়তো ব্যক্তিটি আর চিকিৎসা করতে যান না। এ সম্বন্ধে কিছু বলুন।

উত্তরঃ ওষুধ তো আসলে খেতেই হবে। রোগীরা যখন জিজ্ঞেস করেন ওষুধ খেলে কোনো ক্ষতি হবে না তো? আমরা তখন বলি, ওষুধ না খেলেই ক্ষতি হবে। কারণ ওষুধ খেলেই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।
অনেকে মনে করেন, ওষুধ খেয়েছি রক্তচাপ কম আছে, এখন আর ওষুধ খাওয়া দরকার নেই। কিন্তু সেটি ঠিক নয়। ওষুধ থাওয়ার ফলেই রক্তচাপ স্বাভাবিক আছে। সুতরাং ওষুধটি তাঁকে খেয়ে যেতে হবে। আর চিকিৎসকরা যে ওষুধ দেন, সেটি দীর্ঘদিন খেলে অসুবিধা তো হওয়ার কথাই না বরং সুবিধা হবে। রক্তচাপজনিত কোনো সমস্যা বা জটিলতা তাঁর হবে না।

প্রশ্নঃ রক্তচাপ অনিয়ন্ত্রিত থাকলে কী কী জটিলতা হতে পারে?

উত্তরঃ শরীরের নির্দিষ্ট কিছু সমস্যা হয়। যেমন ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাক, চোখে সমস্যা, কিডনির সমস্যা। উচ্চ রক্তচাপের কারণে মূলত চারটি অঙ্গেরই ক্ষতি হতে পারে।

প্রশ্নঃ একটা সময় আমরা দেখতাম যে বয়স বাড়লে উচ্চ রক্তচাপ বা হাইপার টেনশন হতো। এখন কিন্তু তরুণদের ক্ষেত্রেও এটি হতে দেখি। এর কারণ কী বলে আপনি মনে করেন?

উত্তরঃ সেটাই। এখন অনেক তরুণদের মধ্যে উচ্চ রক্তচাপের প্রবণতা দেখা দিচ্ছে। একটা বিষয় বললাম যে, ৫ শতাংশ যাদের বিভিন্ন কারণে রক্তচাপ হয়। অথবা এমন হতে পারে আমাদের জীবনযাত্রার ধরন যে রকম, শারীরিক পরিশ্রম কম হচ্ছে, খাদ্যাভ্যাসের সমস্যা হচ্ছে, শাকসবজি খাই না এসব কারণে হতে পারে। এ ছাড়া স্থূলতা বা পরিবেশগত কারণেও অল্প বয়সে উচ্চ রক্তচাপ দেখা যায়।

প্রশ্নঃ এমনকি শিশুদের মধ্যেও উচ্চ রক্তচাপ দেখা যায়...

উত্তরঃ বিশেষ করে কিডনি এবং হরমোনজনিত কারণে উচ্চ রক্তচাপের সমস্যা শিশুদের মধ্যে দেখা যায়।

প্রশ্নঃ আপনি বললেন দৈনন্দিন জীবন-যাপনের কিছু পরিবর্তন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য জরুরি। পুরোপুরি কী করলে আসলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে?

উত্তরঃ আসলে সবার আগে প্রয়োজন সচেতনতা। উচ্চ রক্তচাপ সম্বন্ধে সবার ধারণা থাকতে হবে। যদি কোনো উপসর্গ থাকে, তাহলে তাৎক্ষণিকভাবে রক্তচাপ পরিমাপ করা বা চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এ ছাড়া যদি কারো পরিবারে বাবা-মায়ের মধ্যে উচ্চ রক্তচাপ থাকে তবে আরো সচেতন হতে হবে। সতর্ক থাকলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়, পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

প্রশ্নঃ চিকিৎসকের কাছে ফলোআপের জন্য কি কোনো নির্দিষ্ট সময় রয়েছে?

উত্তরঃ এটি মূলত চিকিৎসক নির্ধারণ করে দেবেন যে কতদিন পরে রোগীর ফলোআপে আসা উচিত। নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেওয়ার পাশাপাশি ওষুধ খেতে হবে।

ধন্যবাদ, শেয়ার করুন, অন্যকে পড়বার সুযোগ করে দিন।




Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?