There are 4 ways to remove pain in your Legs.(পায়ে ব্যথা দূর করন ৪টি উপায় ।)

পায়ে ব্যথা দূর করন ৪টি উপায় ।
There are 4 ways to remove pain in your Legs.

There are 4 ways to remove pain in your Legs.
There are 4 ways to remove pain in your Legs.http://peaceandhappinessbd.blogspot.com/

মাঝে মাঝে আমরা সবাই কম বেশি এই সমস্যায় পরে থাকি। পা ব্যথা খুব সাধারণ একটি সমস্যা তা যেকোন বয়সের মানুষের হয়ে থাকে। পা ব্যথার কারণে পায়ের আঙুল, গোড়ালি, পায়ের পাতায়ও ব্যথা হয়ে থাকে।

যারা সাধারণত হাঁটতে অভ্যস্ত নন, তাদের পা ফেলতেই খুব কষ্ট হয় । লম্বা সময় হাঁটার পর পায়ের ব্যথা হলে খুব কষ্ট হয়, তাৎক্ষণিক ভাবে এই ব্যথা সারাতে আপনি ঘরে বসেই সমাধান পেতে পারেন একটু চেষ্টা করলেই । আর হিল প্রকৃতির জুতা বা সেন্ডেল যারা ব্যবহার করছেন তাদের তো কথাই নেই। এই পায়ের ব্যথা দূর করার সহজ কিছু উপায় রয়েছে জেনে নিন আজ।

যে সকল করনে পায়ে ব্যথা হওয়ার সম্বাবনা থাকেঃ

 বৃদ্ধ বয়স, আরামদায়ক জুতো না পরা,
 অনেক বেশি হাঁটা,
 দেহের ওজন বৃদ্ধি পাওয়া,
 পূর্বের কোন প্রকার আঘাত পাওয়া,
 দু’পায়ের ওপর ভর করে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা,
 বিভিন্ন ধরণের ফ্রাকচার,
 দেহে খনিজের অভাব,
 ডায়াবেটিস ইত্যাদি

ক) প্রয়োজনীয় বিশ্রামঃ
অতিরিক্ত হাঁটার পর পা-কে কিছুটা বিশ্রাম দেওয়াই উচিৎ। শরীরের পুরো ভারটা পা থেকে সরিয়ে নেওয়া হলে পা সেরে উঠবে দ্রুত। দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকা, লম্বা সময় হাঁটা এবং সিঁড়ি ভাঙ্গার কাজগুলো আপাতত বন্ধ রাখুন। সম্ভব হলে বিশ্রাম নেবার সময়ে জুতো খুলে রাখুন। এতে পা আরাম পাবে।
খ) ঠাণ্ডা এবং গরম পানীর ব্যবহারঃ
লম্বা সময় ধরে হাঁটলে পা ব্যথার পাশাপাশি পা ফুলেও যেতে পারে। এক্ষেত্রে ঠাণ্ডা বা গরম সেঁক খুব আরাম দেয়। আইস প্যাক পায়ের ওপর দিয়ে রাখতে পারেন ১৫-২০ মিনিটের জন্য, দিনে ৩ বার। কারও কারও ক্ষেত্রে গরম সেঁক ভালো কাজ করে।
সেক্ষেত্রে হট ওয়াটার ব্যাগ ব্যবহার করতে পারেন। হাঁটার পর ২০ মিনিট সহনীয় গরম পানিতে পা ডুবিয়ে রাখতে পারেন। রক্ত চলাচল বৃদ্ধি করে এমন কিছু এসেনশিয়াল এই পানিতে মিশিয়ে নিতে পারেন। করতে পারেন পায়ে মাসাজ। তবে মাসাজ করতে গিয়ে ব্যথা লাগলে তা না করাই ভালো।
গ) পা উঁচু করে রাখুনঃ
হাঁটার সময়ে পায়ে যে চাপ পড়ে মূলত তার জন্যই ব্যথাটা হয় আবার আপনার উচ্চতা অনুসারে ওজন বৃদ্ধির করনেও হতে পারে। বিশেষ করে হিল পরলে এই চাপ আরও বেশি হয়। এই ব্যথা কমাতে দিনে কয়েকবার ১৫ মিনিট ধরে আপনার পা উঁচু করে রাখুন। আপনার পেলভিস থেকে কিছুটা উঁচু জায়গায় পা উঠিয়ে বিশ্রাম করলে পা আরাম পাবে।

ঘ) ম্যাসেজ

উষ্ণ অলিভ ওয়েল, নারকেল তেল অথবা মাস্টার্ড তেল একত্রে নিয়ে আক্রান্ত জায়গায় মাখুন। ১০ মিনিট এভাবে ম্যাসাজ করুন।প্রয়োজন অনুসারে দিনে দুই বা তিনবার এভাবে ম্যাসাজ করুন। ছাড়া গরম পানির মধ্যে লবণ নিয়ে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখলেও পায়ে ব্যথা অনেকটা কমে

বিশেষ কথাঃ ব্যথা যদি অতিরিক্ত ও বহুদিন ধরে অবস্থান করে তবে ডাক্তারের কাছে যাওয়া ভাল।


Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?