Use nutmeg to remove acne.(ব্রণ দূর করতে জয়ফল ব্যবহার করুণ।)

ব্রণ দূর করতে জয়ফল ব্যবহার করুণ।
Use nutmeg to remove acne.

জয়ফল কম বেশি আমরা সকলেই জানি। জায়ফল সুগন্ধি মশলা হিসেবে পরিচিত। খাবারের স্বাদ আর সুগন্ধ বৃদ্ধিতে আর মাংস নরম করতে এর কোন জুড়ি নেই। যারা রান্না করেন না তারাও নিশ্চয়ই এর নামের সাথে পরিচিত। শুধু রান্নার কাজেই নয়, জায়ফলের রয়েছে অনন্য কিছু গুণ। সেরকমই একটি গুণ হলো ব্রণ দূর করতে এর ব্যবহার। এটি আপনার আসে পাশের বাজারে মনহরি দোকানে পাওয়া যাবে।
জায়ফল ইংরেজিতে নাটমেগ নামে পরিচিত, যার বৈজ্ঞানিক নাম মাইরিসটিকা ফ্রাগরেন্স । জায়ফলের মধ্যে `মেইস` নামক একটি উপাদান আছে, যা ফাংগাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধী। ব্রণের মূল কারণ হলো মুখের ত্বকে ব্যাকটেরিয়া এবং ফাংগাসের আক্রমণ।

জেনে নেওয়া যাক কিভাবে ব্যবহার করবেনঃ

প্রথমে একটি বাটিতে জায়ফল গুঁড়া, মধু এবং একটু দুধ নিন। এবার ভালোকরে এগুলো এমনভাবে মেশান যেন তা পেস্টের মতো হয়। এইরকম পেস্ট বানিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্রণে আক্রান্ত জায়গাগুলোতে ভালোভাবে লাগান। পরদিন সকালে হালকা ভাবে মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহারে আপনি নিজেই ফলাফল টের পাবেন।

ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?