Water is another name for life;(জলের আরেক নাম জীবন; জল: সঠিক পছন্দ)


জলের আরেক নাম জীবন; জল: সঠিক পছন্দ
Water is another name for life
Water is another name for life, save water, save life, life is water

জল তৃষ্ণতদের সত্যিকারের পরিতৃপ্তি দিয়ে থাকে, কিন্তু বেশিরভাগ লোক জানে না যে, জল দৈহিক প্রক্রিয়ায় একটি গুরুত্বপূণ ভূমিকাও রেখে থাকে। দুভাগ্যবশতঃ বেশিরভাগ লোক যথেষ্ট জল পান করে না; কারন হতেপারে, তারা জল পানের গুরুত্ব উপলদ্ধি করতে পারে না। সত্য হল,প্রচুর জল না পান করার ফলে, আপনারত্বক থেকে শুরু করে আপনার শরীরের প্রতিটি অঙ্গ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

জীবনের জন্য অপরিহায

শরীরে অন্য সব পুষ্টিকর উপাদানের ঘাটতি থাকা সত্ত্বেও একজন ব্যক্তি কয়েক মাস কিংবা কয়েক বছর বেঁচে থাকতে পারে, কিন্তু জলপান না করে একজন ব্যক্তি মাত্র কয়েক দিন বাঁচতে পারে। বিশেষজ্ঞরা, জীবনের জন্য অপরিহায হিসেবে অক্রিজেনের পরে জলকে দ্বিতীয় স্থানে রেখেছেন।

জল এমন একটি উপাদান যোগান দেয় যা আপনার দেহের বিভিন্ন ধরনেরর জৈবিক পরিবতন সম্পন্ন করে থাকে;পরিপাক,শোষণ,সঞ্চালন প্রক্রিয়াকে সহায়তা করে থাকে, এবং দেহের সন্ধিগুলোকে পিচ্ছিলকারক উপকরণ যোগান দিয়ে থাকে। জল কার্যতঃ দেহ পুষ্টি- উপকরণ ও অক্রিজেন পরিবহন এবং ক্ষরোধ সহ, সমুদয় দৈহিক ক্রিয়ায় ব্যবহৃত হয়ে থাকে।
ঘামের মাধ্যমে দেহের তাপমাত্রা নিয়ন্ত্রিত হয়। এটি দেহের সন্ধিগুলোর মাঝখানে থাকা গ্রন্থিগুলোকে রক্ষণাবেক্ষণ করেেএবং বিভিন্ন অঙ্গ/অর্গান ও কলা/টিস্যুগুলোকে সুরক্ষা করে। এমনকি আপনার ত্বককেও কর্মক্ষম রাখে। প্রথমে আপনার দেহের আভ্যন্তরিণ গুরুত্বপূর্ন অঙ্গগুলো জলে ভঅগ বসায়, অতঃপর যতটুকু অবশিষ্ট থাকে, আপনার ত্বক সেটুকু কাজে লাগায়। আপনার দেহে যখন প্রচুর জল থাকে, তখন আপনার ত্বকের সর্বত্র নমনিয় ও নিটোল থাকে; দেহের সূক্ষ রেখাগুলোর ভেসে ওঠা ও অমসৃণতা কমে যায়।

জলের উপকারিতা


জল বিভিন্নভাবে সুস্বাস্থ্য নিশ্চিত করে- নিদিষ্ট ধরণের ক্যান্সারের ঝুঁকি কমায়, স্বল্পমেয়াদী স্মৃতিকে সজাগ রাখে এবং শরীরের ওজন কমায়। উদাহরণ স্বরূপ – প্রায় ৪৮,০০০ জনকে নিয়ে ১০ বছর ব্যাপী পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে, যার দিনে মাত্র এক গ্লাস জল পান করেছে, তাদের থেকে বরং যারা আট আউস্নের গ্লাসে দিনে ছয় গ্লাস জল পান করেছে তাদের গলব্লাডারে ক্যান্সার আক্রান্ত হবার হার অর্ধেক ছিল। যদিও এই গবেষণাটি কেবল পুরুষদের (যে পুরুষদের গলব্লাডারের ক্যান্সারের ঝুঁকি নারীদের থেকে বেশি ছিল) উপর প্রয়োগ করা হয়েছিল তা সত্ত্বেও হার্বার্ড স্কেুল অব পাবলিক হেলথ নামক শিক্ষাপ্রতিষ্ঠানে পরিচালিত এই গবেষণা শেষে পবেষক ও লেখক ডমিনিক মিচাউদ জানাচ্ছেন যে, প্রচুর পরিমাণে জল ও তরল পান উভয় লিংগকেই সুরক্ষা দিয়ে থাকে।

অতিরিক্ত জল পান না করার ফলে আপনি মুটিয়ে যেতে পারেন। যখন আপনি প্রচুর জল পান না করেন, তখন আপনার দেহ আলডোসটেরন নামক হরমোনটিকে ঝরিয়ে দেয়, যা আপনার দেহের কথাগুলোতে জলের অতিক্ষুদ্র পরামাণুগুলোকে ধরে রাখার কাজ করে। সাম্প্রতিক গবেষণা দেখায় যে, জলের পরিমাণ হ্রাসের ফলে আপনার দেহে চর্বির দানাবাঁধা( সঞ্চয়) বৃদ্ধি পেতে পারে।

লুকোনো তৃষ্ণার আরেকটি বিপদ হল এই যে, যেক্ষেত্রে আপনি বিপদ হল এই যে, যেক্ষেত্রে আপনি পিপাসিত, সেক্ষেত্রে আপনি মনে করে থাকেনযে, আপনি ক্ষুর্ধাত। সারাদিন প্রচুর জল পান করলে আপনার পাকস্থলি ভরা ভরা লাগে এবং খাবার খাওয়ার প্রবণতা কমে যায়। পানির যত বেশি ঠান্ডা হয়, এর চর্বি দাহন ক্ষমতা তত বেশি থাকে। জলকে বরফ শীতল রাখার মাধ্যমে ক্যালরি –দহন বাড়ানো যায়।

দুই বছর মেয়াদি একটি প্রকল্পে,ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ ও সহকারী অধ্যাপক,সুশান ক্লেইনার, শরীরে জলের প্রভাব সংক্রান্ত পূর্ণাঙ্গ চিত্র তুলে ধরার জন্য বিশ্বব্যপি ১৫০ টি গবেষণাপত্রের প্রাপ্ততথ্য একসঙ্গে পর্যাবেক্ষণ করে আসছিলেন।”যেক্ষেত্রে আমরা দীঘদিন ধরে চরম পানিশূন্যতার কুফল সম্পর্কে জেনে আসছি, সেক্ষেত্রে ইদানিং আমরা স্বাস্থ্যের উপর দীঘদিনের মৃদু/স্বল্প পানিশূন্যতার কুফল সম্পর্কে বুঝতে শুরু করেছি।

ওয়াশিংটনের সিয়াটেল নামক স্থানের ফ্রেড হাচিনসন ক্যান্সার গবেষণা কেন্দ্রে আয়োজিত অন্য একটি গবেষণায় গবেষকরা এমন একদল মহিলার উপর নজর রেখেছিলেন যারা দিনে পাঁচ গ্লাসের বেশি জল পান করে, এবং ফলাফলে দেখেছিলেন যে, তাদের মলদ্বারের ক্যান্সারের ঝুঁকি ৪৫ শতাংশ কমে গিয়েছিল।


ডা.ক্রেইনারের তত্ত্বাবধানে ভারতের দিল্লী সেনানিবাসে অবস্থিত ডিফেন্স ইনষ্টিটিউট অব সাইকোলজি অ্যান্ড এলাইড সাইন্স নামক প্রতিষ্ঠানে আয়োজিত আরেকটি গবেষণায় গবেষকেরা দেখেছেন যে, দেহে ২ শতাংশ তরলের ঘাটতি থাকলে স্বল্পকালিন স্মৃতি ক্ষতিগ্রস্ত হয় এবং যোগ ও বিয়োগ অংক দক্ষতা হ্রাস পায়।

তাহতে, কতটুকু যথেষ্ট একজন মানুষের জন্য

তৃষ্ণা যেহেতু শরীরে তরলের অভাবের সংকেত দেয়, সেহেতু একজন ব্যক্তির তৃষ্ণা পাবার অথ হচ্ছে, ইতোমধ্যে ব্যক্তির শরীরে কিঞ্চিৎ পানিশূন্যতা শুরু হয়ে গেছে। শরীরের মোট জল থেকে মাত্র ১ থেকে ২ শতাংশ জলের ঘাটতি পড়লে পানিশূন্যতা অনুভূত হয়ে থাকে। প্রতিদিন গড়ে ১০ কাপ জল আপনি আপনার শরীর থেকে হারান এবং মাত্র ৪ কাপ জল আপনি আপনার খাবার থেকে ফেরত পান। একজন ব্যক্তি প্রতিদিন কম করে হলেও ৪০০ মিলিগ্রাম (দেড়কাপ)জল শ্বাস- প্রশ্বাসের মাধ্যমে, ত্বকের মাধ্যমে ৪০০ মিলিগ্রাম, এবং বৃক্ক/কিডনীর মাধ্যমে ১০০০ মিলিগ্রাম জল হারাবেন।(এটা সবনিম্ন হিসাব, যদি আপনি কর্মমুখর থাকেন, তবে আরও বেশি হারাবেন।)

সেলুলার হাইডেশন স্টেট নামে পরিচিত দেহকোষের মধ্যে থাকা জলের পরিমাণ কয়েক মিনিটের মধ্যে পরিবতন হতে পারে। শরীরের জলের পরিমাণ/ওজন থেকে যখন আপনি ১ শতাংশের ন্যায় সামান্যটুকু হারান, তখন আপনার তাপ উৎপাদন ক্ষমতা অসঙ্গতি লাভ করতে শুরু করে। আপনি যদি দেহের জলের ওজনের ৭ শতাংশ হারান, তাহলে আপনি উষ্ণ আবহাওয়ায় ব্যায়াম করতে গিয়ে মুষড়ে পড়তে পারেন। আপনার মাংস পেশি যদি ৩ শতাংশের ন্যায় সামান্যতম পানিশূন্যতায় আক্রান্ত হয়, তাহলে আপনার পেশি সংকোচন প্রসারণের শক্তি ১০ শতাংশ কমে যাবে, এবং ১২ শতাংশ গতি লোপ পাবে।

আমেরিকান ডায়াবেটিক এসোসিয়েশনের তথ্য মতে, বড় পাথর্ক্য সাধন করার জন্য দিনে আট গ্লাস নয়, বরং আট আউন্স পরিমাণ গ্লাসের আট গ্লাস জল পান করতে হবে। তবে, এই আট কাপের ব্যাপারটা কেবল একটি নমুনা। উদাহরণ স্বরূপ, আপনি যদি ব্যায়াম করেন, আপনি যদি গরম আবহাওয়ায় বাস করেন, অথবা আপনি যদি দিনে দুই কাপ কফি কিংবা মদ্য পান করেন, তাহলে আপনাকে এক কাপ যোগ করতে হবে, কারন এই পানিয়গুলো একটি মূত্রবর্ধক হিসেবে কাজ করে। বিমান ভ্রমণকারী ও শীতাতাপ নিয়ন্ত্রিত অফিসে যারা কাজ করেন তারাও অতিরিক্ত এক বা দুই কাপ যোগ দিবেন।

পানিশূন্য দেহ পুরোপুরি পানির অভাবে অত তাড়াতাড়ি পূরণ হয় না, যত তাড়াতাড়ি আপনি ভাবছেন। এমনকি,প্রচুর পরিমাণে জল পান করার পরেও আপনার দেহ মাত্র কয়েক ঘন্টা থেকে শুরু করে এক কিংবা কয়েক দিনের মধ্যে পুরোপুরি পানিশূন্য হয়ে পড়তে পারে। মাংসপেশি ও ত্বকের মত টিস্যু/কলাগুলো, যেগুলো প্রাথমিকভাবে জল দ্বারা নিয়ন্ত্রিত, ওগুলো পানিশূন্যতা থেকে সেরে উঠতে দীর্ঘ দিন সময় নেয়। আপনি যদি প্রতি দুই থেকে চার ঘন্টা পরপর প্রসাব করেন, এবং আপনার প্রসাব যদি স্বচ্ছ কিংবা হালকা রঙ্গের হয়, তবে সেটা একটি ভালো চিহ্ন।

জল যে তাদের দেহের জন্য কতটা অপরিহায সেটা না উপলব্ধি করেই বেশিভাগ লোক জল পান করে থাকে। জল যে কতটা গুরুত্বপূর্ণ সেটা উপলব্ধি করতে করতে কলের জল যেন শুকিয়ে না যায়; আজ থেকেই আপনি আপনার দেহ জল দিয়ে পূর্ণ করতে শুরু করুন, এবং এর অসংখ্য সুফল/ উপকারিতা সংগ্রহ করতে থাকুন।

Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?