What can cause kidney stones?(কি কি কারণে কিডনিতে পাথর হতে পারে?)

কি কি কারণে কিডনিতে পাথর হতে পারে?
What can cause kidney stones?

সমস্য সৃষ্টির পেছনে অবশ্যই একটি নিদিষ্ট কারন থাকে। হয়তোবা আমরা কখন জানতে পারি আবার কখনই জানতে পারি না।কিডনির পাথর বেশ প্রচলিত একটি রোগ। কেন এই পাথর হয়? এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. শরীফুল ইসলাম। বর্তমানে তিনি শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্নঃ একজন মানুষের যে কিডনি থেকে শুরু করে প্রস্রাবের নালি, প্রস্রাবের থলি ইত্যাদি জায়গায় পাথর হচ্ছে, এর কারণ কী?
উত্তরঃ শরীরের অন্যান্য জায়গার পাথরের মতো কিডনিতে পাথর খুব প্রচলিত একটি রোগ। কিডনির পাথর অনেক কারণেই হতে পারে। যদি নির্দিষ্ট করে কোনো কারণ জিজ্ঞেস করা হয়, এ রকম কোনো কারণ নেই যার জন্য কিডনিতে পাথর হয়। একে আমরা ইডিওপ্যাথিক বলি।

বেশির ভাগ ক্ষেত্রে এর কারণ জানা যায়নি। তবে অনেক কারণকে আমরা ধারণা করি। একটি হলো পানিশূন্যতা। শরীরে যদি পানিশূন্যতা থাকে, তাদের এটি বেশি হয়। কিছু ডায়াটারি ফেক্টর আছে। কিছু ঝুঁকির বিষয় আছে। কেউ যদি অক্সালেট সমৃদ্ধ খাবার বেশি খায় (যেমনঃ কচু কিংবা মিষ্টিআলু, কফি, চা ইত্যাদি) তাদের অক্সালেট পাথর বেশি হতে পারে। অনেক সময় প্রস্রাব যাদের বেশি সংক্রমিত থাকে, তাদের সমস্যা হয়। সংক্রমণ একটি অন্যতম কারণ। তাদের দেখা যায় স্ট্রোবাইন সংক্রমণ বেশি হয়।

যদি ইউরেনাল ট্রাক্টে কোনো অস্বাভাবিকতা থাকে, বিশেষ করে প্রস্রাবের প্রবাহ যদি কোনো জায়গায় বাধাগ্রস্ত হয়, সেটা কিডনি থেকে ইউরেথ্রা পর্যন্ত, সে ক্ষেত্রে এটি হয়তো ক্যালসিয়াম ডিপোজিশনে সাহায্য করে। এর কারণেও অনেক ক্ষেত্রে পাথর হতে পারে।

মনে রাখবেন কিডনি ৮০% ভাগ খারাপ হয়ে গেলেও শরীরকে জানানদেয় না।

Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?