What is the current medical treatment of kidney stones?(কিডনির পাথর অপারেশনের বর্তমান চিকিৎসা কি?)

কিডনির পাথর অপারেশনের বর্তমান চিকিৎসা কি?
What is the current medical treatment of kidney stones?

সমস্যা যেমন আছে তার সমাধান ও আছে। বিগত দিন গুলোতে কিডনির চিকিৎসা অনেক জটিল ছিল কিন্তু বর্তমানে খুব সহজ হয়েছে। কিডনির পাথর নিরাময়ে বর্তমানে অনেক আধুনিক ও সহজ চিকিৎসা রয়েছে। এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. শরীফুল ইসলাম। বর্তমানে তিনি শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্নঃ কিডনির পাথরের বর্তমান চিকিৎসা কী?

উত্তরঃ চিকিৎসার অনেক বিবর্তন হয়েছে। আমরা যদি ঐতিহাসিকভাবে দেখি, মিসরে মমিদের ভেতরও স্টোন ডিজিজের সন্ধান পাওয়া গেছে। অনেক ইনভেসিভ পদ্ধতিতে চিকিৎসা করা হতো আগে।

আস্তে আস্তে ওপেন সার্জারি ( কেটে সার্জারি) আসে। এটি একটি লম্বা সময় ধরে চলে আসছে, এখনো চলছে। তবে বর্তমান যে পাথর ব্যবস্থাপনার চিকিৎসা, ওপেন সার্জারি, এটি ১০ ভাগেরও কম লোকের লাগে। বাকি সব পাথরের চিকিৎসা আমরা ইনভেসিভ (আক্রমণাত্বক) পদ্ধতি বা নন ইনভেসিভ (অনাক্রমাত্বক) পদ্ধতিতে করি।

১৯৮০ শতকের গোড়ার দিকে নন ইনভেসিভ পদ্ধতির ক্ষেত্রে এসেছে স্টোন ক্রাশ করা। এটি এক সময় বেশ প্রচলিত ছিল। এর কিছু সুবিধা অসুবিধা থাকার কারণে, আরো অগ্রবর্তী হয়েছে।

এখন আমরা কিডনি পাথরের ক্ষেত্রে ফুটো করি। ফুটো করে এন্ডোস্কোপ ঢুকিয়ে, সেখান থেকে পাথর ভাঙ্গার কিছু মেকানিজম আছে, এগুলো দিয়ে আমরা পাথর ভেঙ্গে গুঁড়ো করে নিয়ে আসতে পারি। এটাই এখন পাথর নিরাময়ে আদর্শ চিকিৎসা হিসেবে পরিচিত। এর পর ১৯৯৬- এ শুরু হয়, লেজার সার্জারি। এ ক্ষেত্রে আমরা একটি অ্যান্ডোস্কোপ কিডনিতে ঢুকিয়ে, লেজার দিয়ে পাথরটি বের করে নিয়ে আসি। বর্তমানে শকওয়েভ লিথুয়েটিপসি চলছে, পাশাপাশি অ্যান্ডোস্কোপিও চলছে। পাথর ক্রাশ করার যে প্রক্রিয়া, এটি চলছে, অ্যান্ডোস্কোপিও চলছে।

প্রশ্নঃ পাথর ক্রাশ করার পর অনেক রোগীর অভিযোগ থাকে, আবার পাথর হয়েছে। আবার চিকিৎসা লেগেছে। এই বিষয়টি কী?
উত্তরঃ শক ওয়েভের মাধ্যমে এই পাথরটিকে একদম গুঁড়ো করে দেওয়া হয়। গুঁড়ো করার পর এটি পরিষ্কার হতে অনেকগুলো বিষয় নির্ভর করে। যদি ফেবারেবল কিডনি এনাটমি থাকে, পাথরের আকার যদি ছোট থাকে, তার ড্রেইনিং সিস্টেম যদি ঠিক থাকে- আর এসব বিষয় বিবেচনা করে যদি স্টোন ক্রাশ করা হয়, সব বিষয় বিবেচনা করে যদি পাথর ক্রাশ করা হয়, তাহলে এটি একটি উপযোগী পদ্ধতি। তবে যদি পাথরের আকার নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি থাকে, স্টোন বাল্ক বেশি থাকে, পুরোপুরি ভাঙা না যায় তাহলে ভাঙা গেলেও সেটি বের করা যায় না। সেই জন্যই ভোগান্তিগুলো হয়।

কিডনি পাথরের চিকিৎসায় বাংলাদেশে খরচ কেমন?

বাংলাদেশে কিডনি পাথর নিরাময়ে অনেক ধরনের চিকিৎসা পদ্ধতি রয়েছে। চিকিৎসা পদ্ধতি ভেদে এর খরচ বিভিন্ন রকম। এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. শরীফুল ইসলাম। বর্তমানে তিনি শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজে ইউরোলজির বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্নঃ আমাদের দেশে কিডনি পাথরের চিকিৎসার খরচ কেমন?

উত্তরঃ স্টোন ক্রাশ করার পদ্ধতি অনেক সস্তা। বিভিন্ন হাসপাতাল ভেদে এটি হয়তো ১৫ হাজার টাকা। আর অ্যান্ডোস্কোপিক হলে, এর চিকিৎসা একটু ব্যয়বহুল। পৃথিবীর বিভিন্ন দেশে যেমন এর ভিন্নতা আছে, আমাদের দেশেও এর ভিন্নতা আছে। আমরা যদি ফুটো করে করি, বড় সেন্টারগুলোতে প্রায় এক লাখ টাকার বেশি লাগে। আমাদের দেশ পাথর সার্জারিতে এখন অনেক উন্নত। দেশের বাইরে গিয়ে পাথর সার্জারির চিকিৎসা নেওয়ার কোনো প্রয়োজন নেই। ইউরোপ বা যুক্তরাষ্ট্রে যেই সার্জারি হচ্ছে, সেই সার্জারিগুলোও আমরা করছি।

ধন্যবাদ সকল কে। শেয়ার করুন যাহাতে আপনার পরিচিত জনরাও পড়তে পারে এবং উপকৃত হতে পারে।


Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?