পরিবারে নতুন শিশুর যত্ন কিভাবে নিবেন? How to take care of a new baby in the family?

পরিবারে নতুন শিশুর যত্ন কিভাবে নিবেন?
How to take care of a new baby in the family?

একটি নতুন শিশুর আগমন সবার জন্যই আনন্দময় হয়। এই নবজাতককে নিয়ে মা-বাবার পাশাপাশি দাদা-দাদি, নানা-নানিসহ অন্যরাও ব্যতিব্যস্ত হয়ে ওঠেন। শিশুটিকে দেখতে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন এসে উপস্থিত হন, সঙ্গে আনেন নানা উপহার। আমাদের এই সামাজিকতায় শিশুর কোনো ক্ষতি হচ্ছে কি না, তা অনেক সময় নজরের বাইরে থেকে যায়। আমরা তার নিরাপত্তার কথা একেবারে ভুলে যাই।

অনেকের ধারণা: সদ্য জন্মগ্রহণকারী শিশুর মুখে মধু বা চিনি দিলে তার কথা ‘মিষ্টি’ হয়। এ ধারণা একেবারেই অমূলক। শিশুর জন্মের পর সবচেয়ে বেশি প্রয়োজন শালদুধ। চিনি বা মধু দিলে নবজাতক সেই অনন্য পুষ্টিকর খাবার থেকে বঞ্চিত হয়। তা ছাড়া মধু বা চিনিজাতীয় খাবার থেকে নবজাতকের জন্য ক্ষতিকর রোগজীবাণুর সংক্রমণ হতে পারে। আবার জন্মের পর শ্বাস না নিলে অনেকে শিশুর পা ওপরে ধরে উল্টো করে তাকে ঝুলিয়ে দেন অথবা কেউ নবজাতকের পিঠে থাপ্পড় দেন, বুকের খাঁচায় চাপ দেন কিংবা গর্ভফুলকে গরম করেন। এর সব কটিই ক্ষতিকর পদ্ধতি।

কেউ আবার শিশুর গায়ে লেগে থাকা সাদা আবরণ পরিষ্কার করার জন্য জন্মের পরপরই গোসল করিয়ে দেন। এটাও শিশুর ক্ষতির কারণ হতে পারে। গোসল করানো যাবে, তবে অবশ্যই জন্মের ৭২ ঘণ্টার আগে নয়।

নবজাতককে কোলে নেওয়ার সময়ও সবাইকে সাবধান হতে হবে। কারণ, শিশুর ঘাড় মোটামুটি মজবুত হতে তিন মাস সময় লাগে। শিশুকে তুলে নেওয়ার সময় মাথায় ধরে ঝুলিয়ে দেওয়া বা হাত ধরে টান দেওয়া অনুচিত। শিশুকে কোলে নেওয়ার সময় হাত দিয়ে ঘাড়ে সাপোর্ট দিতে হবে। কেউ কেউ নবজাতকের নাক পরিষ্কার করতে নিজের অপরিচ্ছন্ন আঙুলের ডগা শিশুর নাসারন্ধ্রে ঢুকিয়ে দেন। এসব না করাই ভালো।

শিশুকে যত্রতত্র চুমু দিলে বা যখন-তখন কোলে নিলে সংক্রমণের ঝুঁকি বাড়ে। বাইরে থেকে এসে হাত-মুখ না ধুয়ে কোলে নেওয়া বা চুমু দেওয়া ঠিক নয়। দুধ খাওয়ানোর সময় পরিষ্কার হাত হলেও শিশুকে আদর করবেন না বা চুমু দেবেন না। নজর না লাগার জন্য কেউ কেউ শিশুর চোখে কাজল পরিয়ে দেন। কিন্তু এটা থেকে অ্যালার্জি হতে পারে।


আমাদের ভবিষতকে সুন্দর করতে সকলকে একটু সতর্ক হতে হবে।

ডা. আবু সাঈদ
শিশু বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল


Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?