ফল বা খাবারের গায়ে এই স্টিকারগুলো দেয়া থাকে তার মানে জানেন কি? জানলে অবাক হবেন নিশ্চই।These stickers are given on fruit or food, what does that mean? You will be surprised if you know it.

ফল বা খাবারের গায়ে এই স্টিকারগুলো দেয়া থাকে তার মানে জানেন কি? জানলে অবাক হবেন নিশ্চই।

বাজারে গেলে আমরা সাধারনত দেখে থাকব যে খাবারের গায়ে বিশেষ করে ফলে স্টিকার থাকে। খাওয়ার সময় খাবারের গায়ের স্টিকারের দিকে কে আর নজর রাখি? ফুজি আপেল, সুইট পটেটো, অ্যাভোকাডো, বেল পিপার্সের মতো বেশ কিছু খাবারের গায়ের স্টিকারে বিভিন্ন নম্বর দেখা যায়। বেশিরভাগ সময়ই আমরা সেই সমস্ত নম্বরের মানে না জেনেই খাবার খেয়ে থাকি। নিচের লেখাগুলো থেকে জেনে নিন এই নম্বরগুলো কী কারণে প্রডাক্টের গায়ে লেখা থাকে।

ক। ৩ বা ৪ দিয়ে কোনও প্রডাক্টের নম্বর শুরু হলে বুঝতে হবে সেই খাবারগুলো বিতর্কিতভাবে তৈরি করা হয়েছে। অর্থাৎ এই প্রডাক্টগুলোকে তাড়াতাড়ি বড় করার জন্য এবং অনেক দিন ভাল রাখার জন্য কেমিক্যাল ব্যবহার করা হতে পারে। সুইট পটেটো, অ্যাভোকাডো, পেঁয়াজ, বাঁধাকপিতে এই ধরনের নম্বর লাগানো থাকে।




খ। ৮ দিয়ে স্টিকারের নম্বর শুরু হলে বুঝতে হবে সেই খাবারটি জেনেটিক্যালি মডিফায়েড। অর্থাৎ সেই খাবারটি প্রাকৃতিকভাবে তৈরি করা হয়নি। সেটি বিতর্কিত জিন প্রযুক্তির সাহায্যে তৈরি হয়েছে। এই ধরনের খাবার থেকে দূরে থাকাই ভাল বলে মনে করেন অনেক বিশেষজ্ঞই।

গ। স্টিকারের নম্বর ৯ দিয়ে শুরু হলে বুঝতে হবে সেই প্রডাক্টটি অর্গানিক ভাবে তৈরি হয়েছে। অর্থাৎ এই খাবার তৈরিতে কোনও রকম রাসায়নিক সার বা কীটনাশক পদার্থ ব্যবহার করা হয়নি। আপেল, শসা, কলা, বিল পিপার্সের গায়ে এই ধরনের স্টিকার থাকে।

দেখুন এই ফলটায় ৪ দিয়ে শুরু হয়েছে।

এই ফলটি ৯ দিয়ে শুরু হয়েছে।










বেঁচে থাকতে হলে আমাদের খাবার খেতে হবে তবে একটু ভেবে চিন্তে ও দেখে খেলেই ভাল হয়।


Comments

nalahquave said…
snk21.com | New Betting Site, App & Site - Snk21
Online Sports Betting · Experience Online Betting · Watch 메리트카지노 the Best Sports Online. Play with the Best Casino Sites in the UK and NZ. · Discover the best Sports 카지노 Betting

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?