We have wrong in bathing.গোসল করার মাঝে আমাদের ভুল রয়েছে।


গোসল করার মাঝে আমাদের ভুল রয়েছে
We have wrong in bathing.
গোসলের ভুলগুলো
ভাবছেন শরীরে পানি ঢালার মধ্যে আবার কী ভুল থাকতে পারে! তবে ঠাণ্ডা-গরম পানির তারতাম্য ইত্যাদি মাথায় রেখেই গোছল করলে শরীর থাকবে ঠিক।
প্রচণ্ড গরমে ঠাণ্ডা পানিতে গোসল করার তৃপ্তি অতুলনীয়। আর বর্তমান আবহাওয়ায় কমবেশি সবাই হয়ত একাধিকবার গোসল করছেন নিয়মিত।

যদিও গোসল করার কোনো নির্দিষ্ট নিয়ম নেই, তবে স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইট বলছে, গোসলের ক্ষেত্রে অনেকেই নিজের অজান্তে কিছু ভুল করে থাকেন।

গরম নাকি ঠাণ্ডা পানিঃ সিদ্ধান্তটি আপনার ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। গরমের দিনে ঠাণ্ডা নয়। স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করাই শ্রেয়। আর শীতের দিনে গরম পানি নয়, কুসুম গরম পানি ব্যবহার করতে হবে। তবে, মাথায় সাধারণ তাপমাত্রার পানি দেওয়াই ভালো। কারণ, গরম পানি চোখ ও চুলের জন্য ক্ষতিকর। আর ত্বকের আর্দ্রতা কেড়ে নেয় এবং চুল রুক্ষ করে দেয়।

শ্যাম্পু পরিবর্তনঃ ঘন ঘন চুলের শ্যাম্পু ও কন্ডিশনার পরিবর্তন করলে চুলের ক্ষতি হয়। বিশেষজ্ঞদের মতে, চুলের প্রসাধনী পরিবর্তনের আগে কয়েকটি বিষয়ের দিকে নজর দিতে হবে। ঋতু পরিবর্তন, খাদ্যাভ্যাস পরিবর্তন, বয়স, রাসায়নিক উপাদানের ব্যবহার, ওষুধ সেবন ইত্যাদি ক্ষেত্রে চুলের প্রসাধনী পরিবর্তনের প্রয়োজন দেখা দিতে পারে। তবে সবসময় মৃদু প্রকৃতির শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করাই ভালো।

শাওয়ার জেলঃ প্রচুর ফেনা হয় এমন শাওয়ার জেল অথবা বডি ওয়াশ এড়িয়া চলা উচিত। কারণ, এগুলো শরীরের প্রাকৃতিক তেল নষ্ট করে। ফলে ত্বক আর্দ্রতা হারায় এবং চুলকানি হয়। একজিমা এবং একই ধরনের অন্যান্য ত্বকের সমস্যার জন্যও অনেক সময় দায়ী এই প্রসাধনীগুলো।

সাবানের ফেনা ভালোভাবে ধোয়া: গোসলের সময় সাবান ব্যবহারের পর ভালোভাবে তা ধোয়া না হলে শরীরে সাবানের ফেনার সাদা রংয়ের ছোপ দেখা যায়। ত্বকের জন্য এটি অত্যন্ত ক্ষতিকর। তাই এমন সাদা ছোপ চোখে পড়লে গোসলের সময় ভালোভাবে সাবানের ফেনা ধুয়ে ফেলতে হবে।

কাপড় ডলে গা মোছাঃ পানি মোছার জন্য গামছা বা তোয়ালে যেটাই ব্যবহার করুন না কেনো, ভেজা শরীরে ঘষে বা ডলে নয় আলতোভাবে চেপে মুছতে হবে।

লম্বা চুল দীর্ঘসময় তোয়ালে বা গামছা দিয়ে জড়িয়ে রাখার অভ্যাস বাদ দিতে হবে। কারণ এতে চুল দুর্বল হয়ে পড়ে যায়।

দীর্ঘসময় গোসল করাঃ গরমের দিনে পানিতে শরীর ভেজানোর আরাম প্রচণ্ড লোভনীয়। তবে মনে রাখতে হবে, দীর্ঘসময় ধরে গোসল করলেও ত্বক আর্দ্রতা হারায় এবং চুলকানি হতে পারে। ১০ মিনিট গোসলের জন্য আদর্শ সময়।


Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?