Burning from birth; Get rid of the worry right now.(জন্ম থেকে জ্বলছি; চিন্তা মুক্ত হউন এখুনি )


জন্ম থেকে জ্বলছি; চিন্তা মুক্ত হউন এখুনি
Burning from birth; Get rid of the worry right now.

সংসারের বাড়তি ঝামেলা ইদুর, তেলাপোকা, মাছি, ছারপোকা, টিকটিকি ও মশা

নিত্যদিনের পুরাতন ঝামেলা নতুন করে দেখা দেয় প্রত্যেকের সংসার জীবনে। আর তাই সমাধানে জন্য পথ দেখিয়ে দিতে আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। নানা কারণে ঘর বাড়িতে পোকামাকড়ের উপদ্রব হয়। আর একবার কোন পোকা ঘরে বসবাস শুরু করলে তা আর সহজে যেতে চায় না বৈইকি। বিশেষ করে মশা যে নাকি চুম্মাদিলে ছাড়তে চায় না, তেলাপোকা মাঝে মাঝে ভুমিপম্প তোলে ঘরের ভিতরে বুঝতে পারছেন বিষয়টা নিশ্চই, ছারপোকা এদের কথা আর কি বলব। আর বেশীরভাগ বাড়িতেই একেবারে ঘাঁটি গেড়ে বসে আছে স্বজনেরা। কিছু উপায় আছে যার মাধ্যমে খুব সহজে এবং ঘরোয়া উপায়ে এদের দূর করা সম্ভব। আসুন তাহলে জেনে নেওয়া যাক এসব উপদ্রব থেকে রক্ষার কিছু উপায়।


 ইঁদুর(Rats)


অনেকের ঘরে এই প্রতিবেশির বসবাস রয়েছে। ঘর বাড়ির খুব সাধারণ একটি সমস্যা হল ইঁদুর। এই ইঁদুর দূর করতে পারি পেপারমেণ্ট ব্যবহার করে। ইঁদুর পেপারমেণ্টের গন্ধ সহ্য করতে পারে না। একটি তুলোর বলে পেপারমেন্ট অয়েল ডুবিয়ে নিন। এবার তুলোর বলটি ইদুরের বাসার কাছে রেখে দিন। পেপারমেণ্টের গন্ধ শ্বাসযন্ত্রে প্রবেশ করে তাদের নিঃশ্বাস নেওয়া বন্ধ করে দিবে বা বাধা সৃষ্টি করবে এবং তারা মারা পড়বে।বাজারের ঔষধের দোকানে খোজ নিলে খুব সহজে পেয়ে যাবেন পেপারমেন্ট ।


 তেলাপোকা(Cockroach)

তেলাপোকা নেই এমন বাড়ি খুঁজে পাওয়া যাবে বললে ভুল বলা হবে।বিশেষ করে তেলাপোকা নারীদের জন্য একটি আতম্ক, বাঘের চাইতে তেলাপোকাকে বেশি ভয় পায় নারীরা,ছবি দেখলেও চিৎকার করে। বিষয়টি খুব সহজ , রান্নার মশলা দিয়ে দূর করুন এই তেলাপোকা। অবাক হয়ে গেলেন কিভাবে সম্ভব? গোলমরিচ গুঁড়া, পেঁয়াজ, রসূন এবং পানি দিয়ে পেষ্ট তৈরি করে নিন, পেষ্ট কিছুটা তরল করে তৈরি করবেন। এবার এটি স্প্রের বোতলে ভরে রাখুন। যেখানে তেলাপোকা দেখবেন সেখানে স্প্রে করুন। দেখবেন তেলাপোকা পালিয়ে গেছে। শুধু তেলাপোকা না অন্যান্য পোকা মাকড়ের হাত থেকে আপনার ঘরকে রক্ষা করবে এই মহাঔষধি স্প্রে।


মাছি(Fly) 

মাছি আমাদের বড় রকমের শত্রু বটে কারন মারাত্মক সব রোগ মাছি বহন করে এবং মানুষের ক্ষতি সাধন করে।মাছি তাড়ানোর অনেক উপায় আছে। কিন্তু সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায় হল তুলসী পাতা। বারান্দায় বা জানলার কাছে একটি তুলসী গাছ রাখুন। দেখবেন মাছি আপনার বাসায় আসছে না। এছাড়া বিভিন্ন এ্যাসেন্সিয়াল অয়েল যেমন ল্যাভেন্ডার এবং ইউক্যালিপ্টাস অয়েল মাছি তাড়াতে অনেক বেশি কার্যকর। ফিন্যাল ব্যবহারে ফলাফল পাওয়া যায়।
 

ছারপোকা(Bug)

কিট-পতঙ্গ জগতে একটি ভয়ানক নাম ছারপোকা। ছারপোকাকে মানুষ যত না ভয় পায় তার চাইতে বেশি ঘৃনা করে। বড়ধরনের রোগ নিয়ে আসতে পারে এই ক্ষুদ্র ছারপোকা। ছারপোকা তাড়ানো একটু কঠিন কাজ বটে। ছারপোকা দূর করতে পেঁয়াজের রস অনেক বেশি কার্যকরী ভূমিকা রাখে।ভাল কিছুর জন্য একটু কষ্টতো করতেই হবে। একটি স্প্রে বোতলে পেঁয়াজের রস ভরে নিন। তারপর এটি স্প্রে করে দিন বিছানা, সোফার চারপাশে যেখানে ছারপোকা রয়েছে।বেশ কিছুদিন কাজ টি করতে থাকুন আর ফলাফল দেখুন নিজ চোখে।

টিকটিকি(Lizard)

টিকটিকি উপদ্রব না হয়ে কারো কারো কাছে সংবাদ দাতা, ভালবাসে অনেকেই তবে যাদের জন্য উপদ্রব শুধু তাদের জন্য লিখোনিটি। এই টিকটিকি হাত থেকে বাঁচার জন্য ঘরে কোণে বিশেষ করে ভেন্টিলেটরের কাছে ডিমের খালি খোসা ঝুলিয়ে রাখুন। ডিমের গন্ধ টিকটিকিকে দূরে রাখবে। তবে সেদ্ধ নয়, অবশ্যই কাঁচা ডিমের খোসা ঝোলাবেন। এছাড়াও ঘরে ময়ূরের পালক রাখতে পারেন। টিকটিকি ঘরের ত্রিসীমানায় ঘেঁষবে না। দেখুন তো বিষয় টি কত সহজ।

মশা(Mosquito)

মশা তাড়ানোর জন্য কত রকমের স্প্রে ব্যবহার করা হয়। কিন্তু স্প্রে গুলো মানুষের শরীলের জন্য ক্ষতি কর। মশা তাড়ানোর সবচেয়ে সহজ আর কার্যকরী উপায় হল নিমের তেলের ব্যবহার। প্রতিদিন শরীরে নিমের তেল ব্যবহার করুন। এটি আপনাকে মশা থেকে দূরে রাখবে এবং তার সাথে সাথে ত্বকও সুস্থ এবং ভালো রাখবে। এছাড়া একটি ছবি দেয়া হল এই পাতা গুলোর ব্যবহারের ফলে মশা দূরে থাকবে।


উড়ন্ত সকল প্রকার ছোট পোকা(All kinds of flying small insects)


আমরা যারা গ্রমে থাকি তারা এ বিষয় অবগত আছি যে, গ্রামে সন্ধার পরে ঘরে বাতি জ্বালালে অনেক পোকা ঘরে আসে। আর এই সকল পোকা যথেষ্ট বিরক্তি কর ও বটে। উড়ন্ত সকল প্রকার ছোট পোকা তাড়াবার জন্য দুটি পদ্ধতি ব্যবহার করতে পারি এক হচ্ছে নীল বাল্ব ব্যবহার করে অর্থাৎ নীল আলতে পোকা আসে না, অন্যটি হল তাপ সৃষ্টিকারি কোন বাতির কাছা কাছি পেঁয়াজ টুকর করে রেখে দিলে ঘরে পোকা আসেনা তবে পেঁয়াজে তাপ পেতে হবে।
flying small insects

উপরের বিষয় গুলো ভাল লাগলে কমান্ট করুন ও উৎসাহিত করুন নতুন কিছু করবার জন্য। ধন্যবাদ

Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?