Does Acne have any relation with skin care in cosmetics? Does laser have any role to remove acne? ব্রণের দাগ দূর করতে লেজার এর কোন ভূমিকা আছে কি?

ত্বকের যত্নে প্রসাধনী সঙ্গে ব্রণের কোনো সম্পর্ক আছে? ব্রণের দাগ দূর করতে লেজার এর কোন ভূমিকা আছে কি?
Does Acne have any relation with skin care in cosmetics? Does laser have any role to remove acne?

ছোট বা বড় সকলের ব্রণ হয়ে থাকে।ব্রণের দেখা মেলিনি এমন মানুষ খুজে পাওয়া ভাড়।ব্রণ ত্বকের প্রচলিত সমস্যা। ত্বকের প্রসাধনীর সঙ্গে কি এর কোনো সম্পর্ক আছে? এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক মো. আবদুল ওয়াহাব। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চর্ম ও যৌন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্নঃ ব্রণ যাদের হয়, অনেক সময় দেখি নখ দিয়ে খুঁটে শাশ বের করে। কারো এখানে সংক্রমণ হয় বা দাগ হয়। একটি বিড়ম্বনা তৈরি করে। সে ক্ষেত্রে এই রোগ না হওয়ার জন্য কি আগেভাগেই কিছু করণীয় আছে?
উত্তরঃ না, সেভাবে প্রতিরোধমূলক কিছু নেই। আমরা ব্রণকে অনেক ভাগে ভাগ করে থাকি। যদি মাইল্ড ধরনের হয়, তাহলে এমনিতেই অনেকের ভালো হয়ে যেতে পারে। যদি জটিল হয়, সে ক্ষেত্রে চিকিৎসা লাগে। মডারেট হলে চিকিৎসা লাগে। তবে একটি কথা হলো, ব্রণ হলে টিপলে গর্ত হয়ে যায়। সেই গর্ত বা দাগ দূর করা খুবই জটিল। যেকোনো পদ্ধতিতেই এই গর্ত দূর করা আপাতত সম্ভব হচ্ছে না।

প্রশ্নঃ ত্বকের প্রসাধনীর সঙ্গে ব্রণের কোনো সম্পর্ক আছে কি?

উত্তরঃ না, খুব একটা সম্পর্ক নেই। যদি কারো তৈলাক্ত ত্বক হয়, তেলটা দূর করার জন্য প্রয়োজনীয় সাবান বা ফেসওয়াশ ব্যবহার করবে।
আমাদের ত্বক তৈরি হয়েছে সুরক্ষাকারী হিসেবে। আমাদের ত্বকের পিএইচ হলো এসিডিক। তবে সাবান, শ্যাম্পু যেগুলো পাওয়া যায় অ্যালকালিন। এই এসিড আর অ্যালকালিনের মধ্যে যে বিক্রিয়া হয়, এতেই অনেক রোগ হতে পারে।

ব্রণের দাগ দূর করতে লেজার এর কোন ভূমিকা আছে কি?


সাধারণত ব্রণের চিকিৎসায় লেজারের তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা না থাকলেও ব্রণের দাগ দূর করার ক্ষেত্রে এর একটি ভূমিকা রয়েছে। এ বিষয়ে কথা বলেছেন অধ্যাপক মো. আবদুল ওয়াহাব। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চর্ম ও যৌন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্নঃ অনেকে দুশ্চিন্তায় ভোগেন এই ভেবে যে একটি বয়সে এই ব্রণ ভালোও হয়ে যাবে। তবে দাগটা দীর্ঘস্থায়ী হবে কি না?

উত্তরঃ ব্রণের জন্য যে দাগ হয় সাধারণত এটি থেকে যায় না। সেটা চলে যায়। যদি থাকে সে ক্ষেত্রে আমরা চিকিৎসা দিই। এই দাগ স্থায়ী কিছু নয়। মেছতার মতো দাগ নয় কিন্তু এটি। এই দাগ সাধারণত চলে যায়।

প্রশ্নঃ একনে বা ব্রণের যে দাগ হয়, এর চিকিৎসায় কি লেজারের ভূমিকা আছে?

উত্তরঃ ব্রণে কিন্তু লেজারের খুব একটি ভূমিকা নেই। বিশ্বব্যাপী যে লাইটথেরাপি দেওয়া হয়, একে কেউ কেউ লেজার মনে করে। এখানে কিছু কাজ হয়। অত ভালো কাজ হয় না। এটি একনের ক্ষেত্রে।

তবে একনে পরবর্তী সময়ে যে লেজার আছে, পিগমেন্টার লেজার বলে। এতে ভালো কাজ হয়।


Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?