The 4 bad habits that ruin your body bones.(যে ৪ টি খারাপ অভ্যাস ক্ষয় করে দিচ্ছে আপনার দেহের হাড়।)

যে ৪ টি খারাপ অভ্যাস ক্ষয় করে দিচ্ছে আপনার দেহের হাড়।
The 4 bad habits that ruin your body bones.

মানব দেহের গঠনে হাড় হল প্রধান উপাদান।আমাদের দেহের হাড়ের তৈরি কঙ্কাল দেহকে সঠিক আকারে এবং সঠিকভাবে চলাচলে সহায়তা করে থাকে। হাড় দিয়েই আমাদের দেহের সঠিক কাঠামো তৈরি। হাড় না থাকলে আমাদের দেহ কি ধরণের হতো তা আমরা কল্পনাও করতে পারি না।
 

কিন্তু আমরা হাড়ের যত্নে তেমন কিছুই করি না। বরং এমন কিছু কাজ করি যা আমাদের হাড়ের জন্য অনেক বেশি ক্ষতিকর।হাড়ের রোগগুলোর মাঝে অস্টিওপোরোসিস বর্তমানে সব থেকে বেশি নজরে পড়ে।

এই রোগটির কারণে হাড়ের মজবুত গঠন নষ্ট হয়ে যেতে থাকে। আমাদেরই কিছু বদঅভ্যাসের কারণে হাড়ের ক্ষতি হচ্ছে প্রতিনিয়ত। কিছু অভ্যাস হাড়ের ক্ষয় করে চলেছে যার কারণে দেহে বাসা বাঁধছে হাড়ের ক্ষয়জনিত সমস্যা।

১। ক্যালসিয়াম ও ভিটামিন ডি সমৃদ্ধ খাবার না খাওয়াঃ ক্যালসিয়াম ও ভিটামিন ” ডি” আমাদের হাড়ের গঠন মজবুত করে। যদি এগুলো পরিমিত পরিমাণে খাওয়া না হয় তাহলে হাড়ের ভঙ্গুরতা বাড়ে এবং হাড় ক্ষয় হয়। অল্প বয়সেই হাড়ের ক্ষয়জনিত সমস্যায় পড়তে হয়। শিশু কাল থেকে এ বিষয়ে যত্নবান হতে হবে।

২। একটানা অনেকক্ষণ বসে থাকাঃ যারা সাধারণত অফিসে বসে বসে কাজ করেন তাদের জন্য হাড় ক্ষয় রোগ হওয়ার সম্ভাবনা খুব বেশি। একটানা অনেকটা সময় বসে থাকার অভ্যাস যদি নিয়মিত পালন হয় তাহলে তা আপনার হাড় ক্ষয় করে দেয়ার জন্য যথেষ্ট।

৩। অতিরিক্ত সফট ড্রিংকস পান করাঃ ছেলে-বুড়ো সকলেরই পছন্দের পানীয় সফট ড্রিংকস পান করে থাকে। কিন্তু এই সফট ড্রিংকস প্রতিনিয়ত হাড় ক্ষয় করে চলেছে। এসব ড্রিঙ্কসে রয়েছে ফসফরিক এসিড যা প্রসাবের মাধ্যমে দেহের ক্যালসিয়াম দূর করে দেয়। যার ফলে ক্ষয়ে যেতে থাকে অস্থি।

৪। স্টেরোয়েড ব্যবহার করাঃ অনেকেই বডি বিল্ডিঙের জন্য বা অন্যান্য শারীরিক সমস্যায় স্টেরোয়েড ব্যবহার করেন যা হাড় দুর্বল করে ফেলে। অনেকটা সময় ধরে স্টেরোয়েড ব্যাবহারের ফলে হাড়ের মারাত্মক ক্ষতি হয়।

আপনার দেহ নামক যন্ত্রটি সুস্থ্য রাখতে নিয়মের মধ্যদিয়ে পরিচালিত করুন।বৃদ্ধ হলেও আপনি ভেঙ্গে পড়বেন না। চলাফেরা করতে পারবেন মৃত্যু অবদি।
ধন্যবাদ সকলকে সময় নিয়ে পড়বার জন্য। শেয়ার করুন আর অন্যকে পড়তে সুযোগ করে দিন। আপনার তাতে কোন ক্ষতি হবে না বরং অন্য কারো হয়তো বা উপকার হবে।

Comments

Popular posts from this blog

দাদ-হাজা-চুলকানির চোটে জেরবার? এগুলো সারিয়ে তুলুন এই ৮ টি ঘরোয়া পদ্ধতি Dada-Haza-itchana small to save? Correct these 8 domestic methods.

Imgamma - Download V2 - PIN (CH)

চিকুনগুনিয়া তো সেরেছে কিন্তু ব্যথা সারেনি।কি করবেন? Chikunagunya fever is good but pain is not good. What will you do?